জ্বালানি রূপান্তর নীতির দাবিতে ময়মনসিংহে ক্যাবের মতবিনিময়

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: প্রস্তাবিত জ্বালানি রূপান্তর নীতির বাস্তবায়ন ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়নের আহবান জানিয়ে মতবিনিমিয় সভা করেছে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। এসময়ে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের অযৌক্তিক মূল্যহার পরিহার করে যৌক্তিক মূল্য নির্ধারণেরও আহবান জানানো হয় ভোক্তা অধিকার নিয়ে কাজ করা এ সংগঠনটির পক্ষ থেকে।

শনিবার (১৫ এপ্রিল) দুপুরে ময়মনসিংহ জেলা পরিষদ অডিটোরিয়ামে ক্যাবের পক্ষ থেকে ‘জ্বালানি রূপান্তর ও বিদ্যুতের যৌক্তিক মূল্যহার এবং নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন’ শীর্ষক এক মতবিনিময় সভায় এ দাবী জানানো হয়।

সভায় ক্যাব ময়মনসিংহ জেলা কমিটির সভাপতি এডভোকেট আবুল কাসেমের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক সুমন চন্দ্র ঘোষের সঞ্চালনায় ক্যাবের কোঅর্ডিনেটর (রিসার্চ) প্রকৌশলী শুভ কিবরিয়া মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন।

ফোরামেরর ময়মনসিংহ জেলা ও মহানগর শাখার প্রতিনিধিসহ নাগরিক সমাজেরের প্রতিনিধি, বেসরকারি উন্নয়ন সংস্থা- আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন,  উন্নয়ন উদ্যোগ, তৃণমূল নারী উন্নয়ন সমিতি, তৃণমূল উন্নয়ন সংস্থা, দরিরামপুর উন্নয়ন সংস্থা এবং নির্ভয় সমাজ উন্নয়ন সংস্থাসহ বিভিন্ন এনজিও (নন গভার্নমেন্ট অরগানাইজেশান) প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এছাড়াও কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক,  ময়মনসিংহ জেলা মহিলা আওয়ামী লীগ ও শ্রমিক লীগের নেতৃবৃন্দ, শিক্ষার্থী, নাট্যকর্মী, মানবাধিকার কর্মীসহ ক্যাবের জেলা ও উপজেলা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ক্যাব ময়মনসিংহ জেলা কমিটির সাধারন সম্পাদক জি.এম.রহমান ফিলিপ। বক্তব্যে দেশের জ্বালানী সম্পদের উপর ভোক্তার অধিকার নিশ্চিত করার লক্ষে সবাইকে সোচ্চার হওয়ার আহবান জানান তিনি।

এরপর ‘জ্বালানি রূপান্তর ও নবায়নযোগ্য জ্বালানি’ বিষয়ে ক্যাব কেন্দ্রীয় কমিটি কর্তৃক নির্মিত দুটি ভিডিও চিত্রের প্রদর্শনী করা হয় । প্রদর্শনীতে জ্বালানি খাতের জন্য সরকারের নেওয়া বিভিন্ন প্রদক্ষেপের ভূল-ত্রুটি এবং নবায়নযোগ্য জ্বালানি উন্নয়নে ক্যাবের প্রস্তাবনা তুলে ধরা হয়।

সভায় ভোক্তা অধিকারের জন্য লড়ে যাওয়া জাতীয় সংগঠন ক্যাব কর্তৃক আয়োজিত মতবিনিময়ে উত্থাপিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন প্রকৌশলী শুভ কিবরিয়া।

এ মতবিনিময় সভায় গৃহিত দাবিগুলো হলো-

০১. জ্বালানি রূপান্তরে ভোক্তার জ্বালানি অধিকার নিশ্চিতের জন্য জনসচেতনতা ও সামাজিক আন্দোলন দরকার।

০২. লুন্ঠনমূলক ব্যয় ও লুন্ঠনমূলক মুনাফার জ্বালানিতন্ত্র চালু রেখে এনার্জি জাস্টিস নিশ্চিত করা সম্ভব নয়।

০৩. অনায্য ও অন্যায়কৃত ব্যয় চালু রেখে বিদ্যুতের যৌক্তিক মূল্যহার বাস্তবায়ন করা সম্ভব নয়।

০৪. জ্বালানি অধিকার, ভোক্তার অধিকার নিশ্চিত না করা হলে জ্বালানি সুবিচার নিশ্চিত করা সম্ভব নয়। এজন্য দরকার দেশব্যাপি জোরদার সামাজিক আন্দোলন। ক্যাবের ময়মনসিংহ জেলা কমিটি ও উপস্থিত সুধীজন এ বিষয়ে আগ্রহী।

০৫.  জ্বালানি ও বিদ্যুতের বিষয়ে ভোক্তাদের অভিযোগগুলো গ্রহণ করে গণশুনানি বা অন্য কোন উপায়ে ভোক্তা অভিযোগ নিস্পত্তির পদক্ষেপ গ্রহণের মাধ্যমে একটা বড় সামাজিক আন্দোলনের সূচনা করতে পারে ক্যাব।

এর আগে গত বুধবার একই দাবিতে কিশোরগঞ্জে মতবিনিময় করে জ্বালানি অধিকার আদায়ের জাতীয় এ সংগঠনটি। ওই সভায় সুশাসনের জন্য নাগরিক(সুজন), সচেতন নাগরিক সমাজ(সনাক), টিআইবি, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর, জেলা উদীচী,  মহিলা পরিষদ, পাবলিক লাইব্রেরি, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এবং মহিলা সংস্থা’র কিশোরগঞ্জ জেলার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, স্বাধীনতা পরবর্তী সময়ে প্রতিষ্ঠিত ক্যাব ভোক্তার অধিকার সংরক্ষণে জ্বালানী অধিকারসহ নানাবিধ সামাজিক আন্দোলন এবং বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে জনস্বার্থে আইনি লড়াই চালিয়ে যাচ্ছে। এছাড়াও ভোক্তার  প্রয়োজনে সরকারের বিভিন্ন অধিদপ্তর এবং বিভাগের আইন সংশোধনেও ভূমিকা পালন করছে বেসরকারি এ সংস্থাটি।